অভ্যন্তরীণ বিরোধে ছাত্রলীগ কর্মী খুন ॥ প্রতিবাদে সিলেট-তামাবিল সড়ক অবরোধ, ২৪ ঘন্টার মধ্যে খুনিদের গ্রেফতারের দাবি

59

স্টাফ রিপোর্টার :
নগরীর টিলাগড়ে ছাত্রলীগের পৃথক উপ গ্র“পের অভ্যন্তরীণ বিরোধের জের ধরে উমর আলী মিয়াদ (২২) নামের WWWWWএক ছাত্রলীগ কর্মী খুন হয়েছেন। ছুরিকাঘাতে গুরুতর আহতবস্থায় তাকে ওসমানী হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। গতকাল সোমবার বিকেল ৩টার দিকে মসজিদ সংলগ্ন রাস্তায় এ ঘটনাটি ঘটে। এতে আহত হয়েছেন আরো দুই কর্মী। আহত দুই ছাত্রলীগ কর্মী নাসির ও তারিককেও  একই হাসপাতালে ভর্তি করা হয়েছে।
নিহত উমর আলী মিয়াদ সিলেট এমসি কলেজে বিএসএস এবং লিডিং ইউনিভার্সিটিতে আইন বিষয়ে পড়ছিলেন। পাশাপাশি নিহত উমর সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি হিরন মাহমুদ নিপু গ্র“পের অনুসারি ছিলেন। দুটি পক্ষই টিলাগড় কেন্দ্রীক ছাত্রলীগের পৃথক উপ গ্র“পের সাথে সম্পৃক্ত রয়েছেন। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য ফখরুল ইসলাম (৩০) নামের এক যুবককে আটক করেছে পুলিশ। ফখরুল সিলেট সিটি কর্পোরেশনের লাইসেন্স শাখায় কর্মরত। এর আগে তিনি ছাত্রদলের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন বলে জানা গেছে।
পুলিশ সূত্রে জানা যায়, নিহত উমর আলী মিয়াদ শাহপরাণ থানার সদর উপজেলার বালুচর এলাকার বাসিন্দা আবুল মিয়ার পুত্র। তার গ্রামের বাড়ি জগন্নাথপুরে।
এদিকে, এ ঘটনার প্রতিবাদে গতকাল সোমবার সন্ধ্যা ৬টার দিকে মিছিল নিয়ে টিলাগড়ে সড়ক অবরোধ করে রনজিৎ সরকার অনুসারী ছাত্রলীগ নেতাকর্মীরা। এ সময় তারা টায়ার জ্বালিয়ে প্রায় দেড় ঘন্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। তখন সিলেট-তামাবিল সড়কে যানজটের সৃষ্টি হয়।
সন্ধ্যা সাড়ে সাতটার দিকে পুলিশের আশ্বাসে অবরোধ প্রত্যাহার করে নেওয়া হয়। এসময় ২৪ ঘন্টার মধ্যে মিয়াদ হত্যাকারীদের গ্রেফতারের দাবি জানায় বিক্ষোভকারীরা।
এ ব্যাপারে ওসমানী হাসপাতালে উপস্থিত মহানগর ছাত্রলীগের শিক্ষা বিষয়ক সম্পাদক মওদুদ আহমদ আকাশ বলেন, ওমর আলীর ছাত্রলীগের সক্রিয় কর্মী। তার পুরো পরিবার আওয়ামী রাজনীতির সাথে জড়িত। গতকাল সোমবার দুপুরে তাকে ছুরিকাঘাত করা হয়েছে এমন খবর পেয়ে আমরা ছুটে আসি। তবে ঘটনাস্থলে এসে আমরা হামলাকারীদের পাইনি।
শাহপরাণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আক্তার হোসেন জানান, আধিপত্য বিস্তার ও অভ্যন্তরীণ কোন্দলের কারণে দু’পক্ষের সংঘর্ষে ১ জন নিহত হয়েছেন। নিহতের লাশ ওসমানী হাসপাতালে নেয়া হয়েছে।
বিষয়টি নিশ্চিত করে সিলেট মহানগর পুলিশের উপ পুলিশ কমিশনার জেদান আল মুসা (গণমাধ্যম) জানান, টিলাগড় কেন্দ্রীক ছাত্রলীগের দু’পক্ষের অভ্যন্তরীণ কোন্দেলে ছাত্রলীগ কর্মী উমর খুন হয়েছে। এ ঘটনায় পুলিশ হাসপাতাল থেকে ফখরুল ইসলাম নামের একজনকে আটক করেছে। সে সিলেট সিটি করপোরেশনের কর্মী। তিনি বলেন, পুলিশ ঘটনাস্থলের রয়েছে। খুনের সাথে জড়িতদের গ্রেফতারে অভিযান চালানো হচ্ছে।
উল্লেখ্য, গত ১৩ সেপ্টেম্বর একই এলাকায় প্রতিপক্ষ গ্রুপের ছুরিকাঘাতে নিহত হন ছাত্রলীগের কর্মী জাকারিয়া মোহাম্মদ মাসুম। এ নিয়ে গত ৭ বছরে সিলেটে ছাত্রলীগের আভ্যন্তরীন বিরোধে খুন হলেন ৮ জন। এর মধ্যে ৩টি হত্যাকান্ডের ঘটনাই ঘটেছে টিলাগড় এলাকায়।
সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বিক্ষোভকারীদের সাথে আওয়ামী লীগ নেতা রনজিৎ সরকারও যোগ দেন। এ সময় বিক্ষোভকারীরা আরেক আওয়ামী লীগ নেতা ও স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর আজাদুর রহমান আজাদ ও জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এম রায়হান চৌধুরীর বিরুদ্ধে শ্লোগান দিতে শোনা যায়। অবরোধকালে বিপুল সংখ্যক পুলিশও টিলাগড় পয়েন্টে অবস্থান নেয়। তাদের উপস্থিতিতেই প্রায় দেড় ঘন্টা বিক্ষোভ করে ছাত্রলীগ। বিক্ষোভকালে রনজিৎ সরকার ছাড়াও শাহপরান থানা আওয়ামী লীগ নেতা জাহাঙ্গির আলম, ছাত্রলীগ নেতা কামরুল ইসলাম, সঞ্জয় চৌধুরী, দেলোয়ার হোসেনসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
শাহপরান থানার ওসি আখাতার হোসেন সড়ক অবরোধের কথা স্বীকার করে বলেন, পুলিশের আশ্বাসে বিক্ষোভকারীরা অবরোধ প্রত্যাহার করে নিয়েছে। সড়ক যোগাযোগ স্বাভাবিক হয়েছে।