বিক্ষোভে উত্তাল সিলেট নগরী ॥ রোহিঙ্গাদের পুনর্বাসন ও গণহত্যা বন্ধে জরুরী পদক্ষেপ গ্রহণ করুন

118

স্টাফ রিপোর্টার :
মিয়ানমার সেনাবাহিনী ও বৌদ্ধ সন্ত্রাসী কর্তৃক আরাকানে নিরীহ রোহিঙ্গা মুসলমানদের উপর ইতিহাসের বর্বরোচিত DSC_0124 copyহামলা, পৈশাচিক নির্যাতন, ধর্ষণ ও গণহত্যা বন্ধের দাবিতে গতকাল শুক্রবার সিলেট নগরী বিক্ষোভে উত্তাল হয়ে উঠে। বাদ জুম্মা নগরীর প্রতিটি অলিগলি থেকে শুরু করে রাজপথ মিছিলে মিছিলে একাকার হয়ে গিয়েছিল। জাতীয় ইমাম সমিতির ডাকে জুম্মার নামাজের পরপরই নগরীর প্রতিটি মসজিদ থেকে ইমাম ও মোতাওয়াল্লীর নেতৃত্বে হাজার হাজার মুসল্লিদের অংশ গ্রহণে স্বত:স্ফূর্ত বিক্ষোভ মিছিল শুরু হয়। এসব মিছিলে শিশু, বৃদ্ধ ও যুবা দলমত নির্বিশেষে মুসল্লিরা অংশগ্রহণ করেন। মিছিলে শ্লোগানে তথাকথিত নোবেল জয়ী বৌদ্ধ নেত্রী অং সান সুচির নোবেল পুরস্কার প্রত্যাহার করে নেওয়ার দাবী জানিয়ে অবিলম্বে এ গণহত্যার জন্য তাকে গ্রেফতার করে আন্তর্জাতিক আদালতে তার শাস্তির দাবী জানানো হয়। সমাবেশে বক্তারা বলেন, মিয়ানমারে শুধু সেনাবাহিনী নয় তথাকথিত শান্তির বাণীর দাবীদার বৌদ্ধ সন্ত্রাসীরা মুসলমান হত্যা যজ্ঞে নেমে পড়েছে। বক্তারা মিয়ানমারে এ হত্যাকান্ডকে ইতিহাসের বর্বরোচিত গণহত্যা আখ্যা দিয়ে বিশ্ব মুসলিম সম্প্রদায়কে এর বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান।
বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগর শাখা : বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগর শাখার উদ্যোগে মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গা মুসলমানদের উপর ইতিহাসের বর্বর গণহত্যা, খুন, ধর্ষণ ও নির্মূল অভিযানের প্রতিবাদে গতকাল ১৫ সেপ্টেম্বর শুক্রবার কোর্ট পয়েন্টে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। নগরীর প্রায় সবকটি ওয়ার্ড থেকে মসজিদের ইমাম, মোতাওয়াল্লি ও স্থানীয় সিটি কাউন্সিলরদের নেতৃত্বে জুমআর নামাজ শেষে মিছিলে সিলেট নগরীর প্রাণকেন্দ্র বন্দরবাজারের কোর্ট পয়েন্ট ছাড়িয়ে আশপাশের এলাকায় সমাবেশ বিস্তৃত হয়ে বিক্ষোভ সমাবেশ জনসমুদ্রে পরিণত হয়। স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ রাজনৈতিক ভেদাভেদ ভুলে রোহিঙ্গা ইস্যুতে ইমাম সমিতির ডাকে বিক্ষোভ সমাবেশে যোগ দেন। নগরীর সামাজিক সংগঠনগুলো নিজ নিজ পরিচয়ে ইমাম সমিতির সমাবেশে যোগ দিয়ে মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গা মুসলমানদের উপর নির্মম নির্যাতনের ক্ষোভ প্রকাশ করেন। নগরীর বেশ কয়েকটি এলাকা থেকে মুসল্লিগণ নামাজ শেষে বাড়িতে না গিয়ে মিছিল দিয়ে কোর্ট পয়েন্টে আসতে থাকেন। ৮/১০ বছরের শিশু থেকে শুরু করে ৭০/৮০ বছরের বৃদ্ধ পর্যন্ত মিছিল সহকারে সমাবেশে উপস্থিতি লক্ষ্য করা গেছে।
মিছিল মুসল্লিগণ তাদের ঈমানী প্রতিক্রিয়া ব্যক্ত করতে সন্ত্রাসী বৌদ্ধদের রাক্ষুসে নারী অং সান সুচির প্রতি ঘৃণা প্রদর্শন করে তার ফটো সম্বলিত প্লেকার্ডে ছেড়া জুতা লাগিয়েছেন। কেউ কেউ ফাঁসিতে ঝুলানোর ছবিও ব্যবহার করেছেন, অং সান সুচির কুশ পুত্তলিকাও দাহ করা হয়েছে।Hefazote Islam Sylhet City Pic 15.09.17
সিলেট মহানগর সভাপতি ও তালতলা জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা হাবীব আহমদ শিহাবের সভাপতিত্বে সমাবেশে বক্তাগণ অবিলম্বে রোহিঙ্গাদের উপর গণহত্যা বন্ধে জাতিসংঘের প্রতি আহবান জানান। বিশ^ মুসলিমের সংগঠন ওআইসিকে কার্যকরি পদক্ষেপ গ্রহণ করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানান। অনেক বক্তাগণ রোহিঙ্গাদেরকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেখতে যাওয়া ও তাদের প্রতি সহমর্মিতা প্রকাশ ও সার্বিক সহযোগিতার আশ^াস দেয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। সমাবেশে বক্তাগণ ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশী মানুষ শরণার্থী হওয়ার কথা স্মরণ করে শরণার্থীর বেদনা-কষ্টের কথা উল্লেখ করে বলেন, রোহিঙ্গা শরণার্থীদের অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রীর জন্য ইমাম সমিতির ত্রাণ তহবিলে দান করার জন্য সর্বস্তরের মুসরমানদের আহবান জানান।
সমিতির সেক্রেটারী মাওলানা ক্বারী সিরাজুল ইসলাম, মাওলানা আহমদ হোসেন ও মাওলানা নুর আহমদ কাসেমীর যৌথ পরিচালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সদস্য ও সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি, সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির, হেফাজতে ইসলাম সিলেট মহানগর সেক্রেটারী মাওলানা মুশতাক আহমদ খান, মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, জমিয়তের কেন্দ্রীয় সহ সভাপতি মাওলানা মনছুরুল হাসান রায়পুরী, বাংলাদেশ খেলাফত মজলিসের জেলা সভাপতি মাওলানা রেজাউল করিম জালালী, জেলা বিএনপির সেক্রেটারী আলী আহমদ, জাতীয় পার্টির মহানগর সেক্রেটারী এডভোকেট আব্দুল হাই কাইয়ুম, মহানগর জমিয়তের সভাপতি মাওলানা খলিলুর রহমান, সাধারণ সম্পাদক হাফিজ মাওলানা ফখরুযযামান, জেলা সাধারণ সম্পাদক মাওলানা আতাউর রহমান, বাংলাদেশ খেলাফত মজলিস মহানগর সভাপতি মাওলানা সিরাজুল ইসলাম সিরাজী, ইসলামী ঐক্যজোট সিলেট মহানগর সভাপতি মুফতী ফয়জুল হক জালালাবাদী, জেলা সভাপতি মাওলানা আছলাম রহমানী, মহানগর খেলাফত মজলিসের সহ সভাপতি অধ্যক্ষ আব্দুল হান্নান তাপাদার, সেক্রেটার আব্দুল্লাহ আল মামুন, সিটি কাউন্সিলর আলহাজ¦ রাজিক মিয়া, আব্দুল মুহিত জাবেদ, দেলওয়ার হোসেন সজিব ও আব্দুর রকিব তুহিন, সাবেক কাউন্সিলর মুজিবুর রহমান শওকত, সমাজসেবী আলহাজ¦ একরামুল আজিজ, জেলা ট্রাক মালিক সমিতির সেক্রেটারী আব্দুল্লাহ মামুন, জেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা এহসান উদ্দিন, মহানগর ইমাম সমিতির সহ সভাপতি মাওলানা কারী শহীদ আহমদ, যুগ্ম সম্পাদক মাওলানা ছুহাইব আহমদ, প্রচার সম্পাদক মাওলানা আশিকুর রহমান, মাওলানা রুহুল আমীন নগরী, মাওলানা সালেহ আহমদ শাহবাগী, মহানগর যুব জমিয়তের সভাপতি মাওলানা কবির আহমদ, ছাত্র জমিয়ত সিলেট জেলা সভাপতি মাওলানা সাইফুর রহমান, মহানগর সভাপতি লুৎফুর রহমান। ইসলামী সংগীত পরিবেশন করেন হাফিজ আব্দুল করিম দিলদার।
১৬নং ওয়ার্ড : মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর বর্বরোচিত নির্যাতন ও গণহত্যা বন্ধের দাবিতে সিলেট সিটি কর্পোরেশনের ১৬নং ওয়ার্ডের সর্বস্তরের তৌহিদা জনতার উদ্যোগে ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মুহিত জাবেদের সার্বিক সহযোগিতায় এক বিক্ষোভ মিছিল গতকাল ১৫ সেপ্টেম্বর শুক্রবার বাদ জুম্মা নয়াসড়ক পয়েন্ট থেকে বের হয়। মিছিলটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কোর্ট পয়েন্টের সমাবেশে মিলিত হয়।Imam Somiati City Pic 15.09.17 (1)
বিক্ষোভ মিছিলে সওদাগরটুলা জামে মসজিদ, চারাদিঘিরপার জামে মসজিদ, শাহ চান্দ গাজী জামে মসজিদ, নয়াসড়ক জামে মসজিদ, হাওয়াপাড়া জামে মসজিদ, তাতিপাড়া জামে মসজিদের মোতাওয়াল্লী, ইমাম, মোয়াজ্জিন সহ সর্বস্তরের মুসল্লিগণ অংশ গ্রহণ করেন। এছাড়াও রাজনীতিবিদ, সমাজসেবী, বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ স্বত:স্ফূর্ত ভাবে মিছিলে অংশ গ্রহণ করে সফল করায় সিলেট সিটি কর্পোরেশনের ১৬নং ওয়ার্ডের কাউন্সিলর আব্দুল মুহিত জাবেদ কৃতজ্ঞতা প্রকাশ করেন।
জাসদ : মিয়ানমার সহ পৃথিবীর বিভিন্ন দেশে জাতিগত নিপীড়ন বন্ধ এবং রোহিঙ্গা হত্যাযজ্ঞ বন্ধে জাতিসংঘের কার্যকর ভূমিকা নিশ্চিত করার দাবিতে ১৫ সেপ্টেম্বর শুক্রবার বিকাল ৫টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ, সিলেট জেলা ও মাহানগর শাখার উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
উক্ত সমাবেশে জাসদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক ও সিলেট জেলা জাসদ সভাপতি লোকমান আহমদ মায়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিধন করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন পৃথিবীর ইতিহাসের বর্বরতম হত্যাযজ্ঞ মায়ানমারে সংগঠিত হচ্ছে, নারী ও শিশুরা মানবেতর জীবনযাপন করছে এবং স্বদেশ ত্যাগে বাধ্য হয়ে হয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করছে। বাংলাদেশ সরকার ইতোমধ্যে শরনার্থী শিবির খোলে রোহিঙ্গা জনগোষ্ঠীর পাশে দাঁড়িয়েছে। জননেতা লোকমান আহমদ দাবী করেন অবিলম্বে মিয়ানমারে গণ হত্যা বন্ধে জাতিসংঘকে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং রোহিঙ্গা জনগোষ্ঠীকে তাদের নিজ আবাসস্থলে ফিরে গিয়ে নিরাপদে বসবাসের নিশ্চয়তা প্রদান করতে হবে। জননেতা লোকমান আহমদ মায়ানমারে গণহত্যার প্রদিবাদে বিশ^ বিবেক জাগ্রত ও সোচ্চার হওয়ার আহবান জানান এবং নির্যাতিত জনতার প্রতি মানবিক সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার জন্য বিশ^বাসীর প্রতি অনুরোধ জানান।
সিলেট জেলা জাসদ সভাপতি লোকমান আহমদ এর সভাপতিত্বে এবং মহানগর জাসদ সাধারণ সম্পাদক গিয়াস আহমদের পরিচালনায় উক্ত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন, মহানগর জাসদ সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশু, জেলা জাসদ সাধারণ সম্পাদক কে. এ. কিবরিয়া চৌধুরী, যুগ্ম-সাধারণ সম্পাদক আলাউদ্দিন আহমদ মুক্তা,  জাসদ গোলাপগঞ্জ পৌর কমিটির সভাপতি ও জেলা জাসদ নেতা ইছহাক আলী, জাসদ গোলাপগঞ্জ পৌর কমিটির সাধারণ সম্পাদক ও জেলা জাসদ নেতা মোজাহিদুল মোস্তফা, জেলা জাসদ নেতা সৈয়দ আনসার আলী, কয়েস আহমদ চাঁন মিয়া, মহানগর জাসদ নেতা আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, উসমান গণি, শামসুল আলম, সদ্য জাসদে যোগদানকারী নেতা জসীম উদ্দিন প্রমুখ।
সিরাতুন্নবী (সা.) বাস্তবায়ন কমিটি মোগলাবাজার : সিরাতুন্নবী (সা.) বাস্তবায়ন কমিটি মোগলাবাজারের উদ্যোগে মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম গণহত্যা বন্ধের দাবিতে বিশাল মানববন্ধন কর্মসূচি ১৫ সেপ্টেম্বর শুক্রবার বাদ জুম্মা মোগলাবাজারে অনুষ্ঠিত হয়।
সিরাতুন্নবী (সা.) বাস্তবায়ন কমিটি সভাপতি হাফিজ মাশহুদ আহমদের সভাপতিত্বে ও হাফিজ আহমদ যাকারিয়ার পরিচালনায় মানববন্ধন চলাকলে বক্তব্য রাখেন বিশিষ্ট মুরব্বী, কমিটির উপদেষ্টা রাজনীতিবিদ হাজী বাবুল মিয়া, নিমার আলী, হাজী সোনাফর, ময়নুল ইসলাম মঞ্জু, হিউম্যানিটি ফর রোহিঙ্গা বাংলাদেশের প্রচার সচিব কবির আহমদ খান, রোজাউল করিম রাজু, কমিটির সেক্রেটারী আব্দুস সালাম প্রমুখ। এছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ মানববন্ধনে অংশ গ্রহণ করেন। পরে দেশ ও জাতির মঙ্গল কামনা করে দোয়া পরিচালনা করেন জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা মাদরাসার মুহাদ্দিস হাফিজ মাওলানা ফখরুল ইসলাম মোগলাবাজারী।
বড়শলা তৌহিদী জনতা : সিলেট সদর উপজেলা এয়ারপোর্ট থানাধীন বড়শলা এলাকার সর্বস্তরের তৌহিদী জনতার উদ্যোগে মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর সেনাবাহিনীর নির্মম নির্যাতন ও গণহত্যা বন্ধের দাবিতে এক বিক্ষোভ মিছিল, সামাবেশ ও মানববন্ধন ১৫ সেপ্টেম্বর শুক্রবার বাদ জুম্মা বড়শলা বাজারে অনুষ্ঠিত হয়।
জামেয়া আমিনীয়া মংলিপার হাজী নগর মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মাহমুদুল হাসানের সভাপতিত্বে এবং মংলিপার জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা শিব্বির আলম খানের পরিচালনায় মানববন্ধন চলাকলে বক্তব্য রাখেন ছালেপুর জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা শিহাব উদ্দিন, বড়শলা জামে মসজিদের ইমাম হাফিজ মাওলানা মাহমুদুল হাছান, শাহজালাল জামে মসজিদ এয়াপোর্ট গোইটের ইমাম মাওলানা হাফিজ সৈয়দ আব্দুল আউওয়াল, বিশিষ্ট রাজনীতিবিদ আপ্তাব উদ্দিন, হাজী জুনেদ আহমদ, শফিকুর রহমান দুদু, তারা মিয়া, মানিক মিয়া, হাবিবুর রহমান পংকি, পারভেজ আহমদ, আব্দুল গনি, বড়শলা নতুনবাজার জামে মসজিদের ইমাম মাওলানা নুরুল ইসলাম, বড়শলা জামে মসজিদের খতিব মাওলানা মুফতি আব্দুল্লাহ আল ফারুক, মাওলানা কয়েছ আহমদ, কারী ইউনুছ আহমদ, হাফিজ আনোয়ার হোসাইন, আব্দুর রহমান, মাওলানা আবুল হোসেন প্রমুখ। এছাড়াও এলাকার বিভিন্ন মসজিদ থেকে মিছিল সহকারে অসংখ্য মুসল্লিগণ মানববন্ধনের অংশ গ্রহণ করেন। শেষে দোয়া পরিচালনা করেন প্রিন্সিপাল মাওলানা মাহমুদুল হাসান।
তেমুখী : মিয়ানমারে সামরিক বাহিনী কর্তৃক নির্বিচারে রোহিঙ্গা মুসলিমদের গণহত্যা, ধর্ষণ, পুড়িয়ে মারা ও নির্যাতনের  প্রতিবাদে সিলেট সদর উপজেলার জালালাবাদ থানাধীন তেমুখী বাইপাস পয়েনট সংলগ্ন হাজী মোঃ সুন্দর আলী জামে মসজিদের সামনে জুম্মার নামাজ শেষে বড়গাঁও জামে মসজিদের ঈমাম ও খতীব মাওলানা গোলাম রব্বানীর উদ্যোগে ও বৃহত্তর তেমুখী সংলগ্ন এলাকার সচেতন তাওহীদী জনতার আয়োজনে ঘন্টা ব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়। শুক্রবার জুম্মার নামাজ শেষে হাজী মোঃ সুন্দর আলী জামে মসজিদের ঈমাম ও খতীব মাওলানা মুফতী আরিফুজ্জামান সাহেবের সভাপতিত্বে ও সাহেবের গাঁও জামে মসজিদের ইমাম ও খতীব মাওলানা এমদাদউল্লাহ সাহেবের পরিচালনায় বড়গাঁও জামে মসজিদ, শেখ পাড়া জামে মসজিদ, কুমারগাঁও জামে মসজিদ, চরুগাঁও জামে মসজিদ, হায়দর পুর জামে মসজিদ, শাহপুর জামে মসজিদ, পীরপুর জামে মসজিদ, নানু মিয়া জামে মসজিদ, সাহেবের গাঁও জামে মসজিদ, টুকের গাঁও জামে মসজিদের মুসল্লিয়ান সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ নিয়ে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তারা বলেন, মিয়ানমারে নির্বিচারে রোহিঙ্গা মুসলিমদের গণহত্যা, ধর্ষণ, পুড়িয়ে মারা ও শিশু নির্যাতন বন্ধের জন্য জোরালো প্রতিবাদে জানিয়ে বলেন, অবিলম্বে এসব হত্যাকান্ড ও নির্যাতন বন্ধ করতে হবে। তারা এ বিষয়ে জাতিসংঘকে এগিয়ে এসে সমস্যার সমাধানের জোর দাবী জানান। এ সময় বক্তারা আরওবলেন, বাংলাদেশে প্রবেশকারী অসহায় রোহিঙ্গাদের স্থান দেওয়ার পাশাপাশি তাদের সকল বরণ পোশনের ব্যবস্থা নেয়ায় বর্তমান সরকারের  প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
হাজরাই এলাকাবাসী : হাজরাই এলাকাবাসীর উদ্যোগে মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের সেনাবাহিনী কর্তৃক গণহত্যার প্রতিবাদে ও গণহত্যা বন্ধের দাবীতে এক বিশাল মানববন্ধন ১৫ সেপ্টেম্বর শুক্রবার জুমার নামাজের পর সিলেট-সুনামগঞ্জ রোডে লামা হাজরাই বাইপাস পয়েন্টে অনুষ্ঠিত হয়।
মাওলানা হাবিবুর রহমান’র সভাপতিত্বে এবং সামায়েল আহমদ ও কয়েছ আহমদের যৌথ পরিচালনায় মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন ১নং মোল্লার গাঁও ইউনিয়ন পরিষদের স্বনামধন্য চেয়ারম্যান আলহাজ্ব শেখ মকন মিয়া । বিশেষ অতিথির বক্তব্য রাখেন আ.ন.ম আইয়ুবুর রহমান, ফখরুল ইসলাম, আতিকুল ইসলাম রুমেল, সাইদুর রহমান, মাওলানা বিলাল আহমদ, কামরুল ইসলাম শোয়েব, মকব্বির আলী, তারেক আহমদ। বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন আজির উদ্দিন, রাজন আহমদ, সুমন, সুহেল প্রমুখ। এছাড়াও এলাকার বিভিন্ন মসজিদ থেকে অসংখ্য মুসল্লিগণ মানববন্ধনের অংশ গ্রহণ করেন। শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন হাজরাই গ্রামের কৃতি সন্তান হাফিজ কামরান আহমদ।
হেফাজত : হেফাজতে ইসলাম বাংলাদেশ কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিলেট হেফাজতের উদ্যোগে  মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলমানদের উপর মিয়ানামারে সেনাবাহিনী ও বৌদ্ধ সন্ত্রাসীদের বর্বরোচিত নির্যাতনের প্রতিবাদ ও গণহত্যা বন্ধের দাবিতে গতকাল ১৫ সেপ্টেম্বর শুক্রবার বাদ জুম্মা জিন্দাবাজার বায়তুল আমান জামে মসজিদের সামন থেকে এক বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কোর্ট পয়েন্টে সমাবেশে মিলিত হয়।
হেফাজতের কেন্দ্রীয় নেতা মাওলানা আব্দুল মুতিন ধনপুরীর সভাপতিত্বে এবং মুফতী ফয়জুল হক জালালাবাদী ও মাওলানা আছলাম হোসাইন রহমানীর যৌথ পরিচালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন জমিয়তে উলামায়ে ইসলামের কেন্দ্রীয় সহ-সভাপতি ও হেফাজতে ইসলাম সিলেট মহানগরীর সিনিয়র সহ সভাপতি মাওলানা মনসুরুল হাসান রায়পুরী, সহ সভাপতি মাওলানা শায়েখ নাসির উদ্দিন, শায়খুল হাদীস মাওলানা মাসুক আহমদ সালামী, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির, ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান শায়খুল হাদীস মাওলানা আতাউরর রহমান, সিলেট জেলা বিএনপির সেক্রেটারী আলী আহমদ, বিএনপি নেতা দিদার ইবনে লস্কর, নেজামে ইসলাম সিলেট জেলা সভাপতি কারী আবু ইউসুফ চৌধুরী, গণদাবী পরিষদের কেন্দ্রীয় নেতা ডাঃ হাবিবুর রহমান, উলামা মাশায়েখ পরিষদের সেক্রেটারী হাফিজ মাওলানা মিফতাহ উদ্দিন, নেজামে ইসলাম মৌলভীবাজার জেলা সভাপতি মাওলানা নাসির উদ্দিন নেজাম উদ্দিন, মুসলিম ঐক্য পরিষদের সেক্রেটারী মাওলানা মুশতাক আহমদ ফুরকানী, খালিদ বিন ওয়ালীদ মাদরাসার মুহতামিম মাওলানা আবু বকর সিদ্দিক সরকার, জামিয়া দারুল উলুমের শিক্ষক মাওলানা বেলাল আহমদ চৌধুরী, মাওলানা মুজাম্মিল হক, মাওলানা ইসহাক আমিনী, যুব জমিয়তের কেন্দ্রীয় নেতা মাওলানা সালেহ আহমদ শাহবাগী, হাফিজ আব্দুল করিম দিলদার, ইসলামী ছাত্র খেলাফত সিলেট জেলা সেক্রেটারী আব্দুল হাই মাসুম, মাওলানা আলমগীর হোসেন, মাওলানা আলীম উদ্দিন, মাওলানা রইছ উদ্দিন, মাওলানা জহুরুল হক, হাফিজ আব্দুল মালিক, হাফিজ নওফল আহমদ, মোঃ রফিক আহমদ, নুরুল ইসলাম প্রমুখ। এছাড়াও রাজনৈতিক, সামাজিক সংগঠন, ইমাম, মুয়াজ্জিনগণ সহ বিভিন্ন ইসলামী ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
বরইকান্দি ইয়ং ফ্লাওয়ার ক্লাব : দক্ষিণ সুরমার ঐতিহ্যবাহী জনসেবামূলক সংগঠন বরইকান্দি ইয়ং ফ্লাওয়ার ক্লাবের উদ্যোগে এলাকার মুরব্বি, যুবক ছাত্র সমাজের যৌথ প্রচেষ্টায় গতকাল বাদ জুম্মা বরইকান্দি মিস্ত্রি মসজিদ হতে এক বিশাল বিক্ষোভ মিছিল মিস্ত্রি জামে মসজিদ থেকে শুরু হয়ে দক্ষিণ সুরমার গুরুত্বপূর্ণ রাস্তা প্রদক্ষিণ শেষে সুরমা মার্কেট, তালতলা, কাজীর বাজার ব্রীজ হয়ে মিস্ত্রি মসজিদের সামনে এসে শেষ হয়। মিছিল পরবর্তী সমাবেশে সভাপতিত্ব করেন ইয়ং ফ্লাওয়ার ক্লাবের সভাপতি দিলোয়ার হোসেন রানা। বিক্ষোভ সমাবেশ পরিচালনা করেন হাফিজ আব্দুল কাইয়ূম জাকির। বিক্ষোভ মিছিল সমাবেশে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন বরইকান্দি মিস্ত্রি জামে মসজিদের ইমাম ও খতিব মুফতি মো. আমিনুল ইসলাম, মুতাওয়াল্লী হাজী মতছির আলী, মো. লিলু মিয়া, হেলাল আহমদ, ক্লাবের উপদেষ্টা মাও. মুহা. মুজিবুর রহমান, কামাল হাসান জুয়েল, মাওলানা হাসান আহমদ, কুতুব উদ্দিন, আব্দুল আলিম, সিনিয়র সদস্য হারুনুর রশিদ, আনোয়ার হোসেন, সাকির আহমদ, ক্লাবের সহ সাধারণ সম্পাদক জাবির আহমদ মুফতি, জেবুল হোসেন, জাহেদ আহমদ, ইমতাজুর রহমান আলি, আব্দুল করিম পিন্টু, ক্লাবের সহ অর্থ সম্পাদক কামরুল ইসলাম শুক্কু, ক্লাবের সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জমান শাফি, মুসলেহুর রহমান বাবলা, এমদাদ আহমদ, কাশেম আহমদ, বুলবুল আহমদ, নাইমুর রহমান, জাবেদ আহমদ, অর্থ সম্পাদক এস আর সাজিদ, সাদিক আহমদ, নাজির আহমদ, জাহিদ আহমদ প্রমুখ। বিক্ষোভ মিছিলে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ, যুবক, বিভিন্ন কলেজের ছাত্র সমাজ উপস্থিত ছিলেন।
সুরমা বয়েজ ক্লাব : মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা, ধর্ষণ ও অমানবিক নির্যাতনের প্রতিবাদে সুরমা বয়েজ ক্লাবের উদ্যোগে শুক্রবার সকালে নগরীর কলবাখানী এলাকায় মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, মিয়ানমারে মুসলিম রোহিঙ্গাদের উপর নৃশংস গণহত্যা এই অমানবিক নির্যাতনের প্রতিরোধে সর্বত্র তীব্র আন্দোলন গড়ে তুলতে হবে। অসহায় রোহিঙ্গা মুসলিমদের পাশে দাঁড়াতে দলমত নির্বিশেষে সকলকে আহ্বান জানান বক্তারা।
সুরমা বয়েজ ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক গোলাম জাকারিয়া চৌধুরী শিপলুর সভাপতিত্বে ও ক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আনোয়ার হোসেনের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহিদুল ইসলাম শাহিন, ১৭নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ফয়জুল আনোয়ার আলোয়ার, মহান বিএনপির সহ সভাপতি ছালেহ আহমদ খসরু, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সিলেট মহানগরের সাধারণ সম্পাদক মোস্তাক আহমদ বাবু, ফটো সাংবাদিক আতাউর রহমান আতা, সুরমা বয়েজ ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক রেজওয়ান আহমদ, জুম্মান খান কানুন, রেজাউল করিম, আব্দুল আহাদ সোহাগ প্রমুখ।
ঝরণারপার, সোনাতোলা কুমারপাড়া এলাকাবাসী : মিয়ানমারের রোহিঙ্গা মুসলিম গণহত্যা ও অমানবিক নির্যাতনে প্রতিবাদে শুক্রবার বাদ জুম্মা নগরীর ১৮ নং ওয়ার্ডের ঝরণারপার, সোনাতোলা কুমারপাড়া এলাকাবাসীর উদ্যোগে বিক্ষোভ মিছিল বের করা হয়।
মিছিলটি ওয়ার্ডের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ শেষে এক সমাবেশে মিলিত হয়।
সমাজসেবী সাজওয়ান আহমদের সভাপতিত্বে মিছিল সমাবেশে উপস্থিত ছিলেন ঝরণারপার জামে মসজিদের খতিব ও পেশ ইমাম মাওলানা শরফ উদ্দিন আহমদ, শাহী ঈদগাহ হাজারীবাগ জামে মসজিদের খতিব ও পেশ ইমাম মাওলানা মুহিব্বুর রহমান, সবুজ সংঘের সভাপতি শফিকুল ইসলাম আলকাছ, ওলিউর রহমান চৌধুরী, ঝরণা তরুণ সংঘের সহ সাধারণ সম্পাদক মামুন আহমদ, সাংগঠনিক সম্পাদক আব্দুল মোমিন, আব্দুস সালাম ফুকন, ইমন আহমদ, হানিফ, ইমাদ উদ্দিন, আতিক আহমদ, মো. হানিফ, মঞ্জুর আহমদ, মাসুম আহমদ, লোকমান হোসেন, মুক্তার আহমদ, রাজন আহমদ, আরিফ আহমদ, মুসলিম আলী, ঝরণা তরুণ সংঘের মাসুম আহমদ, শাহান আহমদ, মাহবুব আহমদ, সাকিল আহমদ, শিমূল আহমদ প্রমুখ।
ইসলামী যুব আন্দোলন : ইসলামী যুব আন্দোলনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. রিয়াজুল ইসলাম রিয়াজ বলেছেন ইতিহাসের নিষ্ঠুরতম কায়দায় মিয়ানমার সরকার রোহিঙ্গা মুসলমানদের উপর গণহত্যা চালিয়ে যাচ্ছে। এতে বাংলাদেশে উপর যেমন বোঝা তেমনিভাবে জাতিসংঘের প্রতি মিয়ানমার সরকারের বৃদ্ধাঙ্গুলী দেখানোর শামিল। তিনি আরো বলেন, ভারত ও চিন রোহিঙ্গা মুসলমানদের হত্যাযজ্ঞে নিরব সমর্থন দিয়ে যাচ্ছে। যার কারণে এ সমস্যা আরো কঠিন থেকে কঠিনতর হচ্ছে। ভারত ও চিন ছাড়া এ সমস্যার সমাধান সম্ভব নয়। অবিলম্বে বাংলাদেশ সরকারকে আরো বেশি কূটনৈতিক তৎপরতাসহ আগামী জাতিসংঘের বৈঠকে প্রধানমন্ত্রীকে রোহিঙ্গা ইস্যুতে জোরালো ভূমিকা রাখার আহবান জানান। এ সময় তিনি অবিলম্বে মিয়ানমার সরকারকে গণহত্যা বন্ধ করে রোহিঙ্গা মুসলমানদের নিজ দেশে ফিরিয়ে নিরাপত্তার ব্যবস্থার দাবী জানান এবং বাংলাদেশে যেসকল অসহায়-নির্যাতিত মজলুম রোহিঙ্গা মুসলমান রয়েছে তাদেরকে পর্যাপ্ত ত্রাণসামগ্রী সঠিকভাবে পৌছানোর দাবী জানান।
ইসলামী যুব আন্দোলন সিলেট জেলা শাখার উদ্যোগে গতকাল শুক্রবার বাদ আসর নগরীর কোর্ট পয়েন্টে রোহিঙ্গা মুসলমানদের নির্যাতন বন্ধের দাবীতে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন।
জেলা সভাপতি মাওলানা নজির হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন সিলেট জেলার সভাপতি আলহাজ্ব নজির আহমদ, মহানগর জয়েন্ট সেক্রেটারি আনোয়ার হোসেন, শ্রমিক আন্দোলনের মহানগর সেক্রেটারি মো. নূরে আলম, ইসলামী ইশা ছাত্র আন্দোলন সিলেট জেলার সাধারণ সম্পাদক মো. মনির হোসেন, জেলা যুব আন্দোনের সাংগঠনিক সম্পাদক মো. আব্দুল্লাহ, অর্থ সম্পাদক কামাল হোসেন, প্রচার সম্পাদক,মো. সাইদুল ইসলাম, ১৪ নম্বর ওয়ার্ড আহবায়ক জাকির হোসেন প্রমুখ।
মজুমদারী যুব কল্যাণ পরিষদ : মিয়ানমারের সরকার কর্তৃক রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা বন্ধের দাবিতে মানববন্ধন করেছে মজুমদারী যুব কল্যাণ পরিষদ। ১৫ সেপ্টেম্বর শুক্রবার জুম্মার নামাজের পর নগরীর মজুমদারী পয়েন্টে এই মানববন্ধনের আয়োজন করা হয়।
পরিষদের সভাপতি বজলুর রহমান বাবুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শামিম মজুমদারের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, হাজী আব্দুস সাত্তার, আকরার বখত মজুমদার, এ.বি.এম. সাদেক জুনেদ, আব্দুশ শহিদ জুন্নুন মজুমদার, কামরুজ্জামান বাবু, সৈয়দ শফিকুল হক, আব্দুল মালিক, সোয়াদ রব চৌধুরী, শেখ ইউনুস, সেলিম খান জালালাবাদী, মঞ্জুরুল ইসলাম, আজম খান, সৈয়দ হিফজুর রহমান মাসুম, এমরান খান এনাম, খোকন মিয়া, আলমগীর হোসেন, ফারুকুল ইসলাম, নুরুল ইসলাম, আবু সালেহ নাহিদ, আবু সালেহ তাহের,  নাসের সুমন, এ.বি. মজুমদার রনি, সালেক আহমদ, সৈয়দ বরকত আলী, সুহেল আহমদ, ইউনুস খান, মাহবুবুর রহমান, জাহেদুল ইসলাম মিঠুন, কয়েস আহমদ জনি, শিহাব আহমদ, সৈয়দ তানজির আহমদ, ওয়াহিদুর রহমান, কামরান জাহান বাপ্পি, সাব্বির আহমদ, সাইফুর রহমান ইমন, শিপন আহমদ প্রমুখ। বৃহত্তর মজুমদারী পঞ্চায়েত কমিটি ও সোলজার বয়েজ ক্লাবের নেতৃবৃন্দ একাত্ততা ঘোষণা করে মানববন্ধনে অংশগ্রহণ করেন।
সিলেট উন্নয়ন সংস্থা : সিলেট উন্নয়ন সংস্থার মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমানে রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের উপর ভয়াবহ অত্যাচার-নির্যাতন চালাচ্ছে মায়ানমার সরকার। মুসলিম জনগণের ওপর সামরিক শক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়ে, অমানবিক এবং অবৈধ, নৃশংস হত্যাকান্ডের মাধ্যমে মুসলমান শুন্য করার খেলায় মেতে উঠেছে। নিরীহ রোহিঙ্গা মুসলমানদের ওপর এ নৃশংস বর্বরতার নিন্দা জানানোর ভাষা অভিধানে আজ পরাজিত! বার্মার মজলুম রোহিঙ্গা মুসলমানের কান্নায় পৃথিবীর আকাশ ভারী হয়ে উঠছে। মুসলিম নারী-পুরুষ ও শিশুরা বাঁচাও বাঁচাও বলে আর্তচিৎকার করছে। মিয়ানমারের বর্বর সরকার তাদের উপর নির্যাতনের স্টীম রোলার চালাচ্ছে। হত্যা করছে অসংখ্য নিষ্পাপ শিশু, যুবক, বৃদ্ধাদেরকে। ধর্ষণ করে কলঙ্কিত করছে অসংখ্য মা-বোনদের। বক্তারা বলেন, মিয়ানমার রোহিঙ্গাদের উপর অমানবিক নির্যাতন আর সহ্য করার মতো নয়।
শুক্রবার (১৫ সেপ্টেম্বর) বাদ জুমআ সিলেট কোর্ট পয়েন্টে সিলেট উন্নয়ন সংস্থা আয়োজিত মানববন্ধনে বক্তারা উপরোক্ত কথাগুলো বলেন।
সংস্থার সভাপতি মো. আলী আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ডা. শিহাব উদ্দিনের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন মহানগর আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি সাবেক কাউন্সিলর বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, সিনিয়র সহ সভাপতি মনিরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আলী আকবর রাজন, সহ সাংগঠনিক সম্পাদক আব্দুল মোমিন লাহিন, শিক্ষা ও সাহিত্য সম্পাদক হিফজুর রহমান, যুব ও ক্রীড়া সম্পাদক নাসির উদ্দিন, আপ্যায়ন ও পর্যটন বিষয়ক সম্পাদক শাহান আল মাহমুদ খান, সহ পরিবেশ বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান খোকন, সহপ্রচার সম্পাদক হোসেন মোহাম্মদ আফজাল, সদস্য আব্দুল্লাহ আল মামুন ও নিজাম উদ্দিন।
সিলেট মহানগর হেফাজত : হেফাজতে ইসলাম বাংলাদেশের আমীর আল্লামা আহমদ শফী ঘোষিত মিয়ানমার রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলিম গণহত্যা বন্ধের দাবিতে ১৫ সেপ্টেম্বর শুক্রবার বাদ জুম্মা হেফজাতে ইসলাম সিলেট মহানগর শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মিছিলটি বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের সামন থেকে বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সিলেট সিটি পয়েন্টে এসে এক সমাবেশে মিলিত হয়।
মহানগর হেফাজতের সাধারণ সম্পাদক মাওলানা মুশতাক আহমদ খানের সভাপতিত্বে প্রতিবাদ সামাবেশে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, এডভোকেট মাওলানা আব্দুর রকীব, মাওলানা রেজাউল করীম জালালী, মাওলানা খলিলুর রহমান, মাওলানা সিরাজুল ইসলাম সিরাজী, মাওলানা আতাউর রহমান কোম্পানীগঞ্জী, মাওলানা খায়রুল হোসেন, হাফিজ মাওলানা আহমদ সগীর, গাজী রহমত উল্লাহ, মাওলানা পীর আব্দুল জব্বার, আলহাজ¦ মাওলানা এমরান আলম, মাওলানা ফখরুজ্জামান, মাওলানা আব্দুল আহাদ, মাওলানা সদরুল আমীন, মাওলানা সালেহ আহমদ শাহবাগী, মাওলানা আমীন রাজু, হাফিজ মাওলানা রিয়াজ আল মামুন, মাওলানা আখতারুজ্জামান, মাওলানা রুহুল আমীন নগরী, হাফিজ কয়েছ আহমদ, মাওলানা সানা উল্লাহ, মাওলানা মোহাম্মদ আলী, হাফিজ কবির আহমদ, মাওলানা সাইফুর রহমান, হাফিজ সাব্বির আহমদ রাজী, মাওলানা মাহবুবুল হক, মাওলানা আরিফুল হক ইদ্রিস, আব্দুল হান্নান তাপাদার, মাওলানা রওনক আহমদ, মাওলানা রেজুওয়ান আহমদ, মাওলানা আব্দুর রহমান, প্রিন্সিপাল মাওলানা জহিরুল হক, মাওলানা রফিক বিন সিকান্দার প্রমুখ।