চল্লিশ বছরে সীমান্তিক, আজ বর্ণাঢ্য আয়োজন

76

দেশের বেসরকারি স্বেচ্ছাসেবি উন্নয়ন সংস্থা সীমান্তিক। হাঁটি হাঁটি পা পা করে ৩৯ বছর অতিক্রম করে ৪০-এ পদার্পণ করেছে সংস্থাটি। শিক্ষা, স্বাস্থ্য, দারিদ্র্য বিমোচন ও মানব উন্নয়নসহ দেশের জাতীয় উন্নয়নে অবদান রেখে চলেছে। সময়ের সাথে সাথে বেড়েছে সংস্থার পরিধি ও কার্যক্রম; পেয়েছে পরিপক্কতা।
মানবসেবার ব্রত নিয়ে ১৯৭৯ সালের ২৭ আগষ্ট জকিগঞ্জ উপজেলার কালিগঞ্জে বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা সীমান্তিকের যাত্রা শুরু হয়। ধীরে ধীরে সারাদেশে ছড়িয়ে গেছে সংগঠনটি কার্যক্রম। দরিদ্র ও হতদরিদ্র মানুষের স্বাস্থ্য সেবা দিতে সংগঠনটির কার্যক্রম শুরু হলেও বর্তমানে ছয়টি খাতে কাজ করছে সংস্থাটি। এর মধ্যে রয়েছে স্বাস্থ্য, শিক্ষা, মানবসম্পদ উন্নয়ন, গবেষণা, সচেতনতা এবং পরিবেশ ও জীবনযাত্রার মানোন্নয়ন।
সীমান্তিকের প্রতিষ্ঠাতা ও প্রধান পৃষ্ঠপোষক ড. আহমদ আল কবির জানান, সরকারের উন্নয়ন কার্যক্রমের পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চলে বেসরকারিভাবে সীমান্তিক সমাজের অবহেলিত মানুষের ভাগ্যন্নোয়নে কাজ করে যাচ্ছে। বিশেষ করে শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন গবেষণা ও বাস্তবমুখী পদক্ষেপের ফলে এসব সেক্টরে ব্যাপক পরিবর্তন সাধিত হচ্ছে।
তিনি বলেন, সারা দেশের পাশাপাশি বিশেষ করে সিলেট অঞ্চলে মাতৃ ও শিশু মৃত্যুর হার কমাতে সীমান্তিক বিশেষ অবদান রাখছে। কর্মমুখী শিক্ষা প্রদান, সচেতনতা বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে সীমান্তিক বিভিন্ন প্রশিক্ষণ ও শিক্ষা কার্যক্রম চালু করেছে। যার ফলে বেকারত্বের অবসান ঘটিয়ে তরুণরা দেশের মানবসম্পদে রূপান্তরিত হচ্ছে।
সীমান্তিকের কার্যক্রম ভবিষ্যতে আরো সম্প্রসারিত করার পরিকল্পনার কথা জানিয়ে ড. কবির বলেন, দেশের প্রতিটি মানুষের মুখে হাসি ফুটাতে সীমান্তিকের কার্যক্রম অব্যাহত থাকবে। কর্মবান্ধব শিক্ষা আরো সম্প্রসারিত করা হবে।
সীমান্তিকের কার্যক্রম এগিয়ে নিতে সরকার ও বেসরকারিভাবে যারা সহায়তা করেছেন তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা জানান এবং ভবিষ্যতেও সকলের সহযোগিতা কামনা করেন তিনি।
আজ শনিবার সংগঠনটির ৪০ বছর পদার্পণ উপলক্ষে সিলেটে এক বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি ওইদিন সকালে অনুষ্ঠানের উদ্বোধন করবেন। এতে বিশেষ অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য, পরিবার ও সমাজকল্যাণ বিষয়ক উপদেষ্টা, বিএমআরসি’র চেয়ারম্যান প্রফেসর ডা. সৈয়দ মুদাচ্ছের আলী উপস্থিত থাকবেন।
দিনব্যাপি অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে সকাল ১০টায় ধোপাদীঘিরপারস্থ বিনোদিনী হাসপাতাল থেকে মাছিমপুরস্থ সীমান্তিক কমপ্লেক্স পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি, ১১টায় সীমান্তিক পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত। সীমান্তিকের প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা অর্থনীতিবিদ ড. আহমদ আল কবিরের সভাপতিত্বে সোয়া ১১টা থেকে সীমান্তিক কার্যালয়ে শুরু হবে উদ্বোধনী অধিবেশন। এতে সিলেটের স্বাস্থ্য ও শিক্ষাখাতের উন্নয়ন ও সম্ভাবনা বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন সীমান্তিকের নির্বাহী পরিচালক ড. আহমদ আল সাবির।
অনুষ্ঠানে গুণীজন সম্মাননা প্রদান করা হবে। মানবসম্পদ উন্নয়নে অবদানের জন্য সাবেক সংসদ সদস্য শিক্ষাবিদ হাফিজ আহমদ মজুমদারকে এবং মুক্তিযুদ্ধ ও শিক্ষায় অবদানের জন্য ভাষাসৈনিক অধ্যাপক মো. আব্দুল আজিজকে সীমান্তিক পদক প্রদান করা হবে। বেলা আড়াইটা থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে। বিজ্ঞপ্তি