জামালগঞ্জে বন্যায় কয়েক হাজার মানুষ পানিবন্দী

36

নিজাম নুর জামালগঞ্জ থেকে :
কয়েক দিনের টানা বর্ষণ ও পাহাড়ী ঢল আর উজান থেকে নেমে আসা পানিতে সুনামগঞ্জের জামালগঞ্জে ৬টি Flood pic 2ইউনিয়নে কয়েক হাজার মানুষ পানিবন্দী অবস্থায় রয়েছে ও কয়েকশত ঘরবাড়ী ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যার পানির প্রবল ¯্রােতে জামালগঞ্জের আভ্যন্তরীণ অনেক সড়ক ভেঙ্গে গেছে ও নতুন নির্মিত কয়েকটি সড়কও হুমকির মুখে রয়েছে। এভাবে দ্রুত পানি বৃদ্ধি পেলে জামালগঞ্জের নিম্নাঞ্চলের পাশাপাশি উপরের গ্রাম গুলিও দু-একদিনের মধ্যে বন্যার পানিতে আক্রান্ত হবার সম্ভাবনা রয়েছে।
পাশাপাশি বন্যার কারনে স্থগিত করা হয়েছে প্রাথমিক বিদ্যালয়ের ২য় সাময়িক পরীক্ষা। বন্ধ ঘোষনা করেছে সকল বিদ্যালয়। সুরমা পানি বৃদ্ধি ও হালির, পাকনার হাওরের প্রবল ঢেউয়ের আঘাতে বাহাদুর পুর, উলুকানি, যতীন্দ্রপুর, হিজলা, নোয়াপাড়া, মদনাকান্দি,হরিনাকান্দি, আছানপুর, মাহমুদপুর, হাওরিয়া আলীপুর, লক্ষ্মীপুর, হঠামারা, পশ্চিম ফেনারবাক, রাজেন্দ্রপুর, আলীপুর, আমানীপুর, শ্রীমন্তপুর, যশমন্তপুর, তায়েবনগর, শরীপপুর, লালপুর, কাশীপুর, মমিনপুর, কামিনীপুর, সদরকান্দি, কালীপুর, লম্বাবাক, কামলাবাজ, আলীপুর, শরীপপুর, ফাজিলপুর, নুরপুর, ছেলাইয়া, মাহমুদপুর, তেরানগর লক্ষ্মীপুর, সুজাতপুর সহ উপজেলার অধিকাংশ গ্রাম পানিতে ডুবে অনেক বাড়ীঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। উপজেলা সদরের নতুন পাড়া, লামাপাড়া সহ কয়েকটি পাড়া ও সাচনা বাজারের কয়েকটি পাড়ায় ইতিমধ্যে বন্যার পানিতে আক্রান্ত হয়েছে।
শনিবার বিকেলের পর থেকে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও রাস্তা ঘাট ডুবে যাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। ইতিমধ্যে সাচনা মমিনপুর সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। দীর্ঘদিনের লোকাবাসীর দাবীর প্রেক্ষিতে গেল কয়েকমাস আগে রাস্তাটি সংস্কার করা হয়েছে, বন্যার কারণে সড়কটি ভেঙ্গে যাবার আশংকা করছে এলাকাবাসী।
সাচনা-সুনামগঞ্জ সড়কের অধিকাংশ স্থানেই পানি, উপজেলা সদরের সাথে অধিকাংশ রাস্তায় বন্যার পানি উঠে গেছে। সাচনা বেহেলী সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।
এ অবস্থায় শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীরা যাওয়া আসা অসম্ভব হয়ে পড়েছে। উপজেলার জামালগঞ্জ সদর, ভীমখালী, সাচনা বাজার, ফেনারবাক, ইউনিয়নের বিভিন্ন স্থানে রোপা আমন বীজতলা, আউশ ধান তলিয়ে গেছে।
উপজেলা ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা মীর আব্দুল্লাহ আল মামুন বলেন, উপজেলা প্রায় ৭/৮ টি স্কুলে বন্যা পানি ঢুকে যাওয়ায় ও স্কুলের সংযোগ রাস্তা ডুবে যাওয়ায় ২য় সাময়িক পরীক্ষা স্থগিত করা হয়েছে ।
উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী কর্মকর্তা (অতি:) মনিরুল হাসান বলেন, জামালগঞ্জে বন্যা পরিস্থিতি স্বাভাবিক, শনিবার বিকেলে বিকেলে সকল ইউনিয়নের চেয়ারম্যানদের নিয়ে বন্যা পরিস্থিতি মোকাবিলায় জরুরি সভা করেছি। ক্ষতিগ্রস্তদের স্থানীয় ভাবে খোঁজ খবর নেওয়া হচ্ছে। ইউপি চেয়ারম্যানদের সার্বিক পরিস্থিতির নজরদারী করতে বলা হয়েছে।