ভোক্তা অধিকার আইনে ॥ মেজবানি রেস্টুরেন্টকে ৩ হাজার টাকা জরিমানা

28

স্টাফ রিপোর্টার :
নগরীর নয়াসড়কে মেজবানি রেস্টুরেন্টকে জরিমানা করেছেন ভোক্তা অধিকার আদালত। পণ্যের নির্ধারিত দামের চেয়ে বাড়তি দাম রাখার দায়ে শুনানী শেষে জাতীয় ভোক্তা অধিদপ্তর সংরক্ষণ অধিদপ্তর সিলেট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. জাহাঙ্গীর আলম গত ২৬ জুলাই নয়াসড়কস্থ  এই রেস্টুরেন্টকে দোষী সাব্যস্ত করে ৩ হাজার টাকা জরিমানা করেন।
জানা গেছে, চলতি বছরের মার্চ মাসে মেজবানি রেস্টুরেন্টে একজন গ্রাহক কোমল পানীয় স্প্রাইট-এর দাম দিতে গিয়ে রেস্টুরেন্ট কর্তৃপক্ষ নির্ধারিত মূল্যের চাইতে অতিরিক্ত দাম দাবি করে। সর্বোচ্চ খুচরা মূল্যের চাইতে অতিরিক্ত মূল্যে রাখার চেষ্টা করলে প্রতিবাদ করলে তিনি তাৎক্ষণিক প্রতিবাদ করেন। এ সময় কর্তৃপক্ষ তার সঙ্গে উদ্দেশ্যেমূলক খারাপ আচরণ করে। ওই গ্রাহক এরপর ভোক্তা অধিকার অধিদপ্তরে অভিযোগ আনলে বিষয়টি আমলে নিয়ে শুনানি হয়। এরপর দোষী সাব্যস্ত হওয়ায় মেজবানি রেস্টুরেন্টকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়।
জাতীয় ভোক্তা অধিদপ্তর সংরক্ষণ অধিদপ্তর সিলেট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. জাহাঙ্গীর আলম জরিমানার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৭০ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে মেজবানী রেস্টুরেন্টকে আইনটির ৪০ ধারায় ৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
এ বিষয়ে জানতে ‘মেজবানী- টেস্ট অব চিটাগাং’ এর সঙ্গে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানটির হেড অব বিজনেস মীর মোয়াজ্জেম হোসেন বলেন, গ্রাহকের সাথে খারাপ ব্যবহার করার নজির আমাদের প্রতিষ্ঠানের নেই। কোমল পানীয়র ক্ষেত্রে দাম বেশি রাখার বিষয়টি স্বীকার করে তিনি বলেন, দাম বেশি রাখার কারণ ছিল আমাদের উন্নত পরিবেশ। তবে পরবর্তিতে ভোক্তা আইনটি জানার সাথে সাথে আমরা মূল্য কমিয়ে দিই যা অদ্যাবধি কার্যকর আছে।