হত্যা মামলায় একজনের যাবজ্জীবন

46

স্টাফ রিপোর্টার :
ফেঞ্চুগঞ্জে লয়লু মিয়া হত্যা মামলায় এক জনকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত। গতকাল বৃহস্পতিবার সিলেটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক এ. এম. জুলফিকার হায়াত এ রায় প্রদান করেন।
দন্ডপ্রাপ্ত আসামীর নাম- কনর মিয়া উরফে আনিক মিয়া (৩৬)। সে ফেঞ্চুগঞ্জ উপজেলার কটালপুর পাঠানচক গ্রামের মৃত সমুজ আলীর পুত্র। রায় ঘোষণার সময় দন্ডপ্রাপ্ত আসামী আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলো।
মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, পাঠানচক গ্রামের মৃত আব্দুল লতিফের পুত্র লয়লু মিয়া (৪০)’র সাথে একই গ্রামের কনর মিয়া উরফে আনিক মিয়া গংদের সাথে দীর্ঘদিন ধরে জায়গা জমি নিয়ে বিরোধ চলে আসছিল। এর জের ধরে ২০১৩ সালের ১৪ মে সকাল ১১ টার দিকে কনর মিয়া উরফে আনিক মিয়া তার লোকজন নিয়ে লয়লু মিয়ার বসতঘরে প্রবেশ করে। এ সময় রান্না ঘরে ভাত খাওয়ারত অবস্থায় কনর মিয়া উরফে আনিক মিয়া বাঁশের মুগুর দিয়ে লয়লু মিয়ার মাথায় ও কাধে উপর্যুপরি আঘাত করলে সে অজ্ঞান হয়ে মাটিতে লুটিয়ে পড়ে। পরিবারের লোকজনের চিৎকার শুনে আশপাশের লোকজন এগিয়ে এসে লয়লু মিয়াকে উদ্ধার করে দ্রুত সিলেট ওসমানী হাসপাতালে ভর্তি করলে ওইদিন রাত ৩ টার দিকে চিকিৎসাধীন অবস্থায় লয়লু মিয়া মারা যান। এ ঘটনায় নিহত লয়লু মিয়ার বোনের জামাই মোগলাবাজার থানার কলাগাঁও গ্রামের মো: নূরুল ইসলাম বাদি হয়ে কনর মিয়া উরফে আনিক মিয়াকে আসামী করে ফেঞ্চুগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। নং- ৬ (১৫-০৫-২০১৩)।
দীর্ঘ তদন্ত শেষে ২০১৩ সালের ১ আগষ্ট ফেঞ্চুগঞ্জ থানার এসআই মো: ইকবাল বাহার একমাত্র আসামী কনর মিয়া উরফে আনিক মিয়াকে অভিযুক্ত করে আদালতে এ মামলার চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেন এবং ২০১৫ সালের ২২ জানুয়ারী থেকে আদালত এ মামলার বিচারকায্য শুরু করেন। দীর্ঘ শুনানী ও ১২ সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে আদালত আসামী কনর মিয়া উরফে আনিক মিয়াকে দন্ডবিধির ৩০২ ধারায় দোষী সাব্যস্ত করে তাকে যাবজ্জীবন কারাদন্ড প্রদান করেন।
রাষ্ট্রপক্ষে এডিশনাল পিপি এডভোকেট মো: নিজাম উদ্দিন ও আসামীপক্ষে স্ট্রেট ডিফেন্স এডভোকেট সৈয়দ মোহাম্মদ তারেক মামলাটি পরিচালনা করেন।