সিলেটে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, ত্রাণ তৎপরতা জোরদার

33

সিলেটের আট উপজেলায় সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। বন্যার্তদের জন্য কিছুটা জোরদার করা হয়েছে ত্রাণ তৎপরতা। বুধবার নতুন করে চাল ও নগদ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। বন্যাদুর্গত এলাকায় মেডিকেল টিমও কাজ শুরু করেছে।
এদিকে, বন্যার্ত মানুষের সহায়তায় যুক্তরাজ্যে বসবাসরত সিলেটিরা সাহায্যের হাত বাড়াতে কাজ শুরু করেছেন।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সিরাজুল ইসলাম বুধবার বিকেলে জানান, সিলেটে সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। ভারতে বরাক বেসিনে ভারি বৃষ্টিপাতের আশঙ্কা ছিল, সেখানে প্রচুর বৃষ্টি হয়েছ। তবে বৃষ্টির কারণে সিলেটে বন্যা পরিস্থিতির অবনতির যে শঙ্কা ছিল, তা হয়নি। বরাক বেসিনে বৃষ্টি না হলে বুধবার সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতি হতো। ভারতীয় পাহাড়ি অঞ্চলে যদি বৃষ্টি না হয়, তবে আজ বৃহস্পতিবার থেকে পরিস্থিতির উন্নতি হতে পারে।
বুধবার বিকেল ৬টা পর্যন্ত সুরমা ও কুশিয়ারা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। পানি উন্নয়ন বোর্ড থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, সুরমা নদীর কানাইঘাট পয়েন্টে বিপদসীমার ১৩.৯৭ সেন্টিমিটার, সিলেট পয়েন্টে ১১.১৮ সেন্টিমিটার ও সুনামগঞ্জ পয়েন্টে ৮.২৯ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল। কুশিয়ারা নদীর আমলসিদ পয়েন্টে ১৬.৬১ সেন্টিমিটার, শেওলা পয়েন্টে ১৪.১৭ সেন্টিমিটার ও শেরপুর পয়েন্টে ৯.১৫ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল।
এদিকে, সিলেটের বন্যাদুর্গত ওসমানীনগর, বালাগঞ্জ, ফেঞ্চুগঞ্জ, বিয়ানীবাজার, গোলাপগঞ্জ, কোম্পানিগঞ্জ, গোয়াইনঘাট প্রভৃতি উপজেলায় ত্রাণ তৎপরতা কিছুটা জোরদার করা হয়েছে। বন্যার্তদের জন্য আগে ১২৭ মেট্রিক টন চাল ও নগদ প্রায় ৩ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছিল। গতকাল নতুন করে ১৫০ মেট্রিক টন চাল ও নগদ ২৮ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার।
তিনি বলেন, গত মঙ্গলবার ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বন্যার্তদের জন্য ৫শ’ মেট্রিক টন চাল ও নগদ ১০ লাখ টাকা বরাদ্দের ঘোষণা দিয়েছিলেন। সেগুলোও মজুদ আছে। ত্রাণের কোন অভাব নেই। প্রকৃত অসহায় মানুষরা ত্রাণ পাচ্ছে।
জেলা প্রশাসক রাহাত আনোয়ার জানান, সিলেটের বন্যাদুর্গত আটটি উপজেলার প্রতিটিতে ৪টি করে মেডিকেল টিম কাজ শুরু করেছে। এসব টিম নৌকাযোগে বন্যাদুর্গত এলাকায় গিয়ে অসুস্থদের চিকিৎসাসেবা প্রদান করছে। বন্যায় অসুস্থ হয়ে পড়া গবাদিপশুদেরও চিকিৎসা দিচ্ছে এসব টিম।
এদিকে, বুধবার ওসমানীনগর উপজেলায় ত্রাণ বিতরণ করেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী। তার সাথে ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান চৌধুরী, উমরপুর ইউপি চেয়ারম্যান গোলাম কিবরিয়া, ইউপি আওয়ামী লীগের সভাপতি দবির মিয়া প্রমুখ।
ত্রাণ বিতরণ শেষে সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী জানান, সিলেটের বন্যার্তদের সহায়তার জন্য যুক্তরাজ্য প্রবাসীরা তহবিল সংগ্রহ করছেন। শীঘ্রই তারা সিলেটের কয়েকটি উপজেলায় সহায়তা কার্যক্রম শুরু করবেন। (খবর সংবাদদাতার)